যে দক্ষতাগুলো অর্জন কঠিন কিন্তু আজীবন কাজে লাগবে

অর্থ ব্যয় ছাড়াই কোনো কিছু অর্জন করা সম্ভব তার মানে এই নয় যে, সেগুলো অর্জনে কোনো সময়, পরিশ্রম এবং অধ্যাবসায় দরকার হয় না। বিশেষকরে গুরুত্বপূর্ণ জীবন দক্ষতাগুলো সম্পর্কে এ কথাটি সত্য। এখানে এমন কিছু গুরুত্বপূর্ণ জীবন দক্ষতা সম্পর্কে আলোচনা করা হলো যেগুলো অর্জন কঠিন কিন্তু একবার অর্জন করতের পারলে আজীবন কাজে লাগে: আপনি হয়তো সুশৃঙ্খল, মেধাবী এবং এমনকি বিশ্বের শীর্ষ ধনীও হতে পারেন। কিন্তু আপনি যদি অন্যদের প্রতি সহানুভূতিশীল না হন তাহলে আপনি একজন নিকৃষ্ট অসামাজিক লোক ছাড়া আর কিছুই নন।

কার্যকরভাবে সময় ব্যবস্থাপনার দক্ষতাকে নিয়োগকর্তারা সবচেয়ে বেশি মূল্যায়ন করে থাকেন। প্রতিদিন নির্দিষ্ট সময়ে ঘুমাতে গেলে আপনার ঘুমের গুনগত মান বাড়বে এবং ঘুমের ওপর আপনি নিজের নিয়ন্ত্রণ প্রতিষ্ঠা করতে পারবেন। আপনার কখন সাহাজ্য দরকার তা জানা এবং অন্যের কাছে সাহাজ্য প্রার্থনার বিষয়টি শেখা বা করা বিস্ময়করভাবে একটু কঠিনই বটে। কারণ প্রচলিত ধারণা হলো এতে অন্যরা আপনাকে দূর্বল বা অযোগ্য ভাববে। কিন্তু হার্ভার্ড বিজনেস স্কুলের সাম্প্রতিক এক গবেষণায় দেখা গেছে, এই দক্ষতাটি অর্জন করতে পারেলে আপনাকে আরো বেশি যোগ্য লোক মনে হবে। কারণ আপনি যখন কারো কাছে সাহাজ্য চান তখন আপনি আসলে তাদের বুদ্ধিমত্তা এবং দক্ষতার উচ্চ মূল্যায়ন করেন। এতে তার সঙ্গে আপনার সম্পর্ক আরো ঘনিষ্ঠ হবে।

যে কোনো কাজেই সাফল্য লাভ করতে হলে সঙ্গতি বজায় রাখাটা গুরুত্বপূর্ণ। লোকে অনেক সময় শীর্ষস্থানে পৌঁছার পর কঠোর পরিশ্রম বন্ধ করে দেন। কিন্তু শীর্ষস্থান ধরে রাখতে হলে বরং আরো বেশি কঠোর পরিশ্রম করা দরকার। এবং কাজের ধারাবাহিকতা বা সঙ্গতি বজায় রাখতে হবে। অন্যরা আপনার ব্যাপারে কী ভাবে চুড়ান্ত বিচারে তাতে কিছুই যায় আসে না। কিন্তু আপনি নিজের ব্যাপারে কী ভাবেন না ভাবেন তা খুবই গুরুত্বপূর্ণ। সুতরাং ইতিবাচক আত্মকথনের মাধ্যমে নিজের ব্যাপারে নিজের মধ্যে আত্মবিশ্বাস ও সক্ষমতা গড়ে তুলুন।

এই দক্ষতা অর্জনে অনেক সময় লাগে। অন্যদের বিষয়ে নাক গলাতে গেলে শুধু আপনার নিজের সময় এবং শক্তির অপচয়ই হবে। রাগের মাধায় আমরা এমন অনেক কিছুই বলে ফেলি যার জন্য পরে আমরা অনুতাপ করি। সুতরাং এমন সময় মুখ বন্ধ রাখতে পারার দক্ষতাটি সবচেয়ে মূল্যবান দক্ষতাগুলোর একটি। আর এটি সবচেয়ে কঠিন কাজগুলোরও একটি বটে।

About Admin

Check Also

মিটিংয়ে স্মার্টফোনের বিড়ম্বনা থেকে বাঁচার উপায়

স্মার্টফোন এখন আমাদের অনেকেরই নিত্যদিনের সঙ্গী হয়ে উঠেছে। আর স্মার্টফোন ব্যবহার করতে গিয়ে আমরা একে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *