Home / Health / ভাতের সঙ্গে খাওয়ার জন্য বানিয়ে ফেলুন রুই মাছের তেল ঝাল, শিখে নিন রেসিপি

ভাতের সঙ্গে খাওয়ার জন্য বানিয়ে ফেলুন রুই মাছের তেল ঝাল, শিখে নিন রেসিপি

বাঙালি মানেই তেলে ঝোলে সুস্বাদু রান্না। আর মাছ ভাত। এমনই একটি সুস্বাদু রান্না হল রুই মাছের ঝোল। এর জন্য খুবই অল্প উপকরণের প্রয়োজন হয়। অনেকে আবার এ ধরনের বড় মাছ খেতে খুব পছন্দ করেন। তাদের কাছে এই রান্নাটা খুব সাধের হবে। বিশেষত ছোট বাচ্চাদের ক্ষেত্রে এ ধরনের মাছ খাওয়ানো খুব সহজ হয়।

এই রান্না টিতে যে সব উপকরণের প্রয়োজন হয় , যেমন : কেটে রাখা রুই মাছ, আপনার মাছের পরিমাণ মতো সরষে, পরিমাণ মতো সরষের তেল, রসুন, পেঁয়াজ, কাঁচা লঙ্কা, শুকনো লঙ্কা, টমেটো, পরিমাণ মত লবণ, হলুদ গুঁড়ো, কাশ্মীরি লঙ্কার গুঁড়ো, প্রয়োজন মতো গরম মশলা। এ সমস্ত উপকরণ আপনি আপনার প্রয়োজন মত ব্যাবহার করবেন।

এবার প্রথমে সরষে,লঙ্কা, রসুন অল্প তেল দিয়ে ভালোমতো পেস্ট করে নেবেন। আপনার কেটে রাখা মাছটিকে ভালোমতো ধুয়ে তারমধ্যে হলুদ, লবণ দিয়ে ভালো মতো মেখে কিছুক্ষণ রেখে দিতে হবে।

এরপর কড়াইতে তেল দিয়ে তেলটিকে গরম করে নিয়ে মাছগুলি কে একে একে ভালোমতো ভেজে নিতে হবে। ওই মাছ ভাজা তেলেই গোটা গরম মশলা ফোঁড়ন দেবেন। ফোঁড়নটাকে হালকা নাড়িয়ে নিয়ে তারমধ্যে পেঁয়াজ ও টমেটো দিয়ে ভালোমতো নাড়িয়ে নেবেন।

পেঁয়াজ ও টমেটো ভাজা হয়ে গেলে তার মধ্যে আগে থেকে তৈরী করে রাখা সর্ষের মিশ্রণ, হলুদ ও কাশ্মীরি লঙ্কার গুঁড়ো দিয়ে মশলাটিকে ভালোমতো ২ মিনিট কষিয়ে নেবেন। তারপর মশলা কষানো হয়ে গেলে তারমধ্যে পরিমাণমতো লবণ ও জল দিতে হবে।

জল দেওয়ার পর ঢাকনা দিয়ে দিতে হবে। দুই থেকে তিন মিনিট ভালোমতো ফুটিয়ে নিতে হবে। তার পর ঢাকনা তুলে ওপর থেকে কাঁচালঙ্কা এবং কাঁচা সরষের তেল ছড়িয়ে দিতে হবে। এরপর এক মিনিট মত রেখে নামিয়ে নিলে তৈরি হয়ে যাবে সুস্বাদু রুইয়ের তেল ঝাল।

Check Also

দ্রুত ওজন কমাতে, ডিমের জাদুকরী ৭ দিনের ডায়েট

খাবারে নিয়ন্ত্রণ হারিয়ে দিশেহারা অবস্থা। আবার সঠিকভাবে শরীরচর্চা না করায় ওজন বেশি বেড়ে যায়। অনেক …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *