Breaking News
Home / Health / মেয়েদের মাথার চুল পড়ে যাওয়ার কারন ও প্রতিকার

মেয়েদের মাথার চুল পড়ে যাওয়ার কারন ও প্রতিকার

প্রতিটি মানুষের সৌন্দর্যের অন্যতম অংশ হচ্ছে তার মাথার চুল। বিশেষ করে মেয়েদের ক্ষেত্রে এটি আরো অনেক বড় বিষয় হয়ে দাড়ায়। তবে অনেকরই দেখা যায় অল্প বয়সেই মাথার চুল পড়ে যায় মেয়েদের। একারনেই মাথার চুল পড়া রোধ করতে জানতে হবে মেয়েদের মাথার চুল পড়ে যাওয়ার কারন ও প্রতিকার। এবং মাত্রাতিরিক্ত চুল পড়ে গেলে এর চিকিৎসা পদ্ধতি সম্পর্কেও জানা দরকার। আসুন জেনে নেই চুল পড়ার কারন ও প্রতিকার গুলো।

জীবনানন্দ এভাবেই তার কবিতার মাধ্যমে তার প্রেয়সির চুলের বন্দনা করেছিলেন। ললনাদের সৌন্দর্যের অন্যতম প্রকাশ চুলে। বিভিন্ন কবি ,লেখকদের লেখনীতে তাই বার বার নারীর চুলের বর্ণনা পাওয়া যায়। যে চুল নিয়ে এত কাব্য এত কবিতা ,সেই চুল ই যদি অল্প বয়সে হারিয়ে যায়, তবে এর চেয়ে কষ্টকর আর কী হতে পারে!

মেয়েদের মাথার চুল পড়া রোধে করণীয়:
মেয়েদের মাথার চুল পড়ার চিকিৎসা রয়েছে অনেক তবে চুল পড়া রোধে খাবারের ভূমিকা গুরুত্বপূর্ণ । আসুন জেনে নিই সেগুলো সম্পর্কে-

ডাব
ডাবের মধ্যে রয়েছে ভিটামিন ‘ই’ ও চর্বি। এটি চুলের আর্দ্রতা বজায় রাখে এবং চুলকে স্বাস্থ্যকর করে। রোজ এক গ্লাস ডাবের পানি পান করুন। কিছু দিন পর দেখবেন চুল পড়া কমে গেছে।

এলাচ
এলাচ চুলের গোড়া শক্ত করে। তাই চুলকে শক্ত ও স্বাস্থ্যকর করতে খাদ্যতালিকায় এলাচ রাখুন। এটি চুল পড়া বন্ধ করবে।

আমলকী
প্রাচীন সময় থেকেই চুলের সৌন্দর্য রক্ষা করতে এ উপাদানটি ব্যবহার হয়ে আসছে। এতে প্রচুর পরিমাণে ভিটামিন ‘সি’ থাকে, যা চুল পড়া রোধ করে শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতাও বাড়ায়।

হেয়ার প্যাক
বাড়িতে হেয়ার প্যাক তৈরি করে লাগাতে পারেন। চাইলে নিমের পেস্ট ব্যবহার করতে পারেন। অ্যালোভেরাও মাথার চুল পড়া আটকানোর ক্ষেত্রে বেশ উপকারী।

পেঁয়াজের রস
পেঁয়াজের রসে প্রচুর সালফার থাকে। চুলের গোড়ায় লাগালে মাথা ঠাণ্ডা থাকে। আবার এর ফলে স্কাল্প এলাকায় রক্ত সঞ্চালনও বাড়ে। ক্ষতিকারক ব্যাক্টেরিয়াও নষ্ট হয়।

ফ্ল্যাক্সসিড
ফ্ল্যাক্সসিডের মধ্যে রয়েছে চুল বড় করার পুষ্টি এবং ওমেগা ৩ ফ্যাটি অ্যাসিড। নিয়মিত ফ্ল্যাক্সসিড খেলে চুলের বৃদ্ধি ভালো হয়।

পানি পান করুন
পানি কম পান করা চুলকে দুর্বল করে দেয়। তাই চুল পড়া রোধে পর্যাপ্ত পরিমাণ পানি পান করুন। প্রতিদিন অন্তত ১০-১২ গ্লাস পানি পান করা চুল পড়া রোধে সাহায্য করবে।

বিটের রস
শরীরের পুষ্টির অভাবেই চুল বেশি পড়ে। এর প্রতিরোধে বিটের রস অনবদ্য। এতে প্রচুর পরিমাণে পুষ্টিকর উপাদান থাকে। যা চুল পড়া বন্ধ করতে সাহায্য করে।

নারিকেল কিংবা আমন্ড তেল
হ্যাঁ, তেল অনেকেই মাথায় দিয়ে থাকেন। তবে তেল দেয়ারও নিয়ম আছে। প্রথমে একটি বাটিতে তেল নিয়ে তা হালকা গরম করে নিন। এবার চুলের গোড়ায় তেল দিয়ে ম্যাসাজ করতে থাকুন। অল্প সময়েই উপকার পাবেন।

Check Also

লজ্জাবতী গাছের ঔষধি গুণাবলী জেনে অবাক হবেন!

লজ্জাবতী। আবার কেউ কেউ এক বলেন লাজুক লতা। পরিচয় বর্ষজীবি গুল্ম আগাছা বা ঔষধি গাছ। …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *