Breaking News
Home / Health / ভাত না রুটি, কী খেলে রোগা হবেন তাড়াতাড়ি, ক্যালোরি ঝরিয়ে কোনটা বেশি এনার্জি জোগাবে শরীরে

ভাত না রুটি, কী খেলে রোগা হবেন তাড়াতাড়ি, ক্যালোরি ঝরিয়ে কোনটা বেশি এনার্জি জোগাবে শরীরে

রোগা হওয়ার জন্য চলছে কড়া ডায়েট। আর রোগা হতে গেলে সবার আগে বন্ধ করতে হবে। দুপুরের লাঞ্চে ভাত থাকলেও রাতের বেলা ভাত একেবারে নৈব নৈব চ । অনেকে আবার রোগা হওয়ার জন্য ভাত খাওয়া পুরোপুরি ছেড়ে দিয়ে সারাদিন শুধু রুটিই খাচ্ছেন। ভাত ও রুটির ক্যালোরি নিয়ে বেশিরভাগেরই ভুল ধারণা রয়েছে। ভাত না রুটি , রোগা হতে গেল কোনটা বেশি উপকারি, জেনে নিন বিশদে।

রোগা হওয়ার জন্য ভাত খাওয়া পুরোপুরি ছেড়ে দিয়ে সারাদিন শুধু রুটিই খাচ্ছেন। ভাত ও রুটির ক্যালোরি নিয়ে বেশিরভাগেরই ভুল ধারণা রয়েছে। ভাত ও রুটির ক্যালোরির কথা বলতে গেলে দুটোরই প্রায় সমান। তবে কতটা ক্যালোরি শরীরে পোঁছাছে তা নির্ভর করে পরিমাণের উপর।

বিশেষজ্ঞদের মতে, যেহেতু রুটিটা গুনে খাওয়া হয়, তাই ক্যালোরিটা কম ঢোকে শরীরে এবং ভাত যেহেতু গুনে খাওয়া যায় না তাই পরিমাণটাও বেড়ে যায় আর ক্যালোরিও বেড়ে যায়। কার্বহাইড্রেট শরীরের এনার্জি জোগায়। চাল থেকে ফাইবারের বদলে কার্বহাইড্রেট শরীরে বেশি পরিমাণ পৌঁছায়।

অন্যদিকে আটায় কার্বহাইড্রেট সমান থাকলেও সঙ্গে থাকে ফাইবার। তাই ভাত খেলে শরীরে বেশি এনার্জি থাকে। প্রোটিনের হিসেব বিচার করলে ভাতের তুলনায় রুটিতে অনেক বেশি প্রোটিন রয়েছে। কিন্তু ভাতে লাইসিনের মতো অ্যামাইনো অ্যাসিড থাকার কারণে ভাতের প্রোটিনের মান বেশি ভাল।

তবে ভাত হোক কিংবা রুটি, দুটোই হয় ধান ও গম থেকে। এই ধরনের যে কোনও শস্যই লো ফ্যাট। ফ্যাটের পরিমাণ ভাত ও রুটি দুটোতেই সমান। দিনের বেলা ভাত খেলেও রাতের বেলা ভাতের বদলে রুটি মাস্ট। কিন্তু অতিরিক্ত রুটি খাওয়াও শরীরের জন্য ভাল নয় বলে মনে করছেন বিশেষজ্ঞরা

গমের মধ্যে সাইটিক অ্যাসিড থাকে। যা শরীরের প্রয়োজনীয় উপাদান ক্যালশিয়াম, আয়রন, জিঙ্ক ইত্যাদির মাত্রা কমিয়ে দেয়। গমের তৈরি জিনিস অতিরিক্ত মাত্রায় খেলে মস্তিষ্কের নানা রোগ ও দেখা যায়। বেশি রুটি খেলে কোলেস্টেরলের মাত্রা ও বৃদ্ধি পায়।

Check Also

লজ্জাবতী গাছের ঔষধি গুণাবলী জেনে অবাক হবেন!

লজ্জাবতী। আবার কেউ কেউ এক বলেন লাজুক লতা। পরিচয় বর্ষজীবি গুল্ম আগাছা বা ঔষধি গাছ। …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *