Breaking News
Home / Health / খাবারের ওপর একটা তুলসী পাতা, ঠিক কী কারণে চলে আসছে এই প্রথা জানেন

খাবারের ওপর একটা তুলসী পাতা, ঠিক কী কারণে চলে আসছে এই প্রথা জানেন

মা-ঠাকুমাদের মুখে মুখে প্রায় শোনা যায়, সূর্যগ্রহণের সময় যদি খাবার থেকে যায়, তবে তাতে যেন তুলসী ফেলে দেওয়া হয়। প্রথা মেনে আজও এই বিশ্বাসকে বাঁচিয়ে রেখেছেন অনেকে। কিন্তু কেন মানি আমরা এই প্রথা, তা হয়তো জানা নেই অনেকেরই।

স্নানের বালতিতে তুলসী পাতা রাখুন- তুলসী পাতা স্নানের জলে ট্যাঙ্ক বা বালতিতে রাখুন। গ্রহণ শেষ হওয়ার পরে পরিবারের সমস্ত সদস্যরা এই জল দিয়ে স্নান করা উচিত। কথিত আছে যে এটি করে গ্রহণের অশুভ প্রভাব শেষ হয় এবং একই সঙ্গে লক্ষ্মীর আবাস চিরকাল থাকে।

তুলসীর গুণ- জ্যোতিষ অনুসারে, তুলসীতে পারদ রয়েছে এবং তুলসীতে আরও অনেক ঔষধি গুণ রয়েছে। তুলসী স্বাস্থ্যের জন্যও এক অন্যতম উপাদান হিসাবে বিবেচনা করা হয়। তুলসী অনেক রোগের বিরুদ্ধে লড়াইয়ের গুণাগুণ রয়েছে।

আসলে পারদের উপরে কোন ধরণের রশ্মির কোনও প্রভাব নেই। গ্রহণের সময় প্যারাবোলিক রশ্মি নিঃসৃত হয় যা স্বাস্থ্যের জন্য ক্ষতিকারক। পারদের মানের কারণে, তুলসী পাতা খাবারে রাখলে তা নিষ্ক্রিয় হয়ে পড়ে।

গ্রহণের সময় খাবারে তুলসী রাখুন- গ্রহণের সময় খাবার ও পানীয়তে তুলসী পাতা রাখলে তা প্রভাব ফেলবে না। শাস্ত্র মতে, গ্রহণের সময় বা সূর্যগ্রহণের আগে সংরক্ষিত খাবারে তুলসী পাতা দিতে রাখতে হয়।

এটি বিশ্বাস করা হয় যে এটি করা খাওয়ার উপর গ্রহণকে প্রভাবিত করে না। গ্রহণের পরে, তুলসীর পুজো করলে উপবাস, যজ্ঞ, জপ এবং হাওয়ানের অনুরূপ পুণ্য লাভ হয়।

গ্রহণের সময় তুলসী পাতা ব্যবহারের কারণ- সূর্যগ্রহণ পর তুলসী জলে স্নান করা উচিত। এর সঙ্গে লক্ষ্মী ঘরে থাকেন। পরিবারে সুখ ও সম্পদের আবাস বজায় থাকে। পৌরাণিক শাস্ত্রে গ্রহণের সময় খাওয়া নিষিদ্ধ করা হয়েছে কারণ এটি বিশ্বাস করা হয় যে গ্রহণের সময় মারাত্মক জীবাণু বায়ুমণ্ডলে দ্রুত ছড়িয়ে পড়ে এবং এই জীবাণু খাদ্য এবং জলকে দূষিত করে, তাই খাদ্য ও জলের পাত্রে কুশ বা তুলসী দিয়ে রাখলে তা জীবাণুমুক্ত থাকে।

সূর্যগ্রহণের সময় তুলসীর ব্যবহারের কারণ কেবল ধর্মীয়ই নয় বৈজ্ঞানিক যুক্তিও দেওয়া হয়েছে। এটি বিশ্বাস করা হয় যে গ্রহণের সময় মানুষের পেটের হজম শক্তি দুর্বল হয়ে যায়। এই সময়ে খাবার হজম বা বদহজমের মতো অনেক শারীরিক বা মানসিক সমস্যা দেখা দেয় যা, ক্ষতি করতে পারে।

Check Also

লজ্জাবতী গাছের ঔষধি গুণাবলী জেনে অবাক হবেন!

লজ্জাবতী। আবার কেউ কেউ এক বলেন লাজুক লতা। পরিচয় বর্ষজীবি গুল্ম আগাছা বা ঔষধি গাছ। …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *