Breaking News
Home / Health / যে লক্ষণগুলো জানান দেবে শরীরে আয়রনের অভাব

যে লক্ষণগুলো জানান দেবে শরীরে আয়রনের অভাব

সু’স্থ থাকতে দে’হে ভিটামিন, মিনারেল ও খনিজে’র সমন্বয় থাকতে হবে। কোনোটির পরিমাণ কম-বেশি হলে স্বা’স্থ্যের অবনতি ঘটবে।

যা ধীরে ধীরে প্র’কাশ পাবে। শ’রীরের গু’রুত্ব পূর্ণ উপাদান আয়রন। এটি লোহিত র’ক্তকণিকা তৈরি করে সারা শ’রীরে অক্সিজেন সরবরাহ ক’রতে সাহায্য করে।

আয়রনে অনেক ধ’রনের এনজাইম থাকে এবং এটা বিভিন্ন ধ’রনের সেলের কা’র্যকারিতা বজায় রাখে। এনজাইম খাবার হজ’মে সাহায্য করে এবং শ’রীরের অন্যান্য কা’র্যকারিতা বজায় রাখে।

শ’রীরে আয়রনের ঘাটতি হলে অ্যানিমিয়া বা র’ক্তশূণ্যতা দেখা দেয়। এই ধ’রনের স’মস্যা শি’শু এবং নারীদের মধ্যে বেশি দেখা যায়।

শ’রীরে আয়রনের ঘাটতি হলে লোহিত কণিকায় বিদ্যমান হিমোগ্লোবিন সারা শ’রীরে অক্সিজেন সরবরাহ ক’রতে পারে না। শ’রীরে আয়রনের ঘাটতি হলে বিভিন্নভাবে তা প্র’কাশ পায়। যেমন-

১. অতিরি’ক্ত ক্লান্ত লা’গা শ’রীরে আয়রনের ঘাটতির অন্যতম উ’পসর্গ। র’ক্তশূণ্যতা হলে শ’রীর দু’র্বল লাগে, কাজে মনোযোগী হওয়া যায় না। এছাড়া আয়রনের অভাব হলে মাথাও ঘোরে।

২. এছাড়া ঘন ঘন সংক্র’মণ , হাত-পা অতিরি’ক্ত ঠাণ্ডা হয়ে যাওয়াও শ’রীরে আয়রনের অভাব প্র’কাশ করে।

৩. শ’রীরে আয়রনের ঘাটতি হলে বিশ্রামরত অবস্থাতেও পায়ে ব্য’থা অনুভূত হয়।

৪. আয়রনের ঘাটতির কারণে মাথাব্য’থাও হয়। সেই স’ঙ্গে মাথা চক্কর দেয়। শ’রীরে আয়রনের অভাব হলে মস্তিষ্কে র’ক্ত সরবরাহ কমে যায়। তখন মাথায় চা’প প’ড়ে আর মাথা ব্য’থা হয়।

৫. আয়রনের অভাব হলে হৃদস্পন্দন বেড়ে যায়। এতে হৃদপিণ্ডের উপর চা’প প’ড়ে। তখন অনিয়মিত হৃদস্পন্দন বেড়ে যায়। এতে হৃদপিণ্ডের আ’কার বড় হয়ে যায় এবং হৃদরো’গের ঝুঁ’কি বাড়ে।

৭. হিমোগ্লোবিন সারা শ’রীরে অক্সিজেন সরবরাহ করে। এর মাত্রা কমে গেলে অক্সিজে’নের সরবরাহও কমে যায়। তখন নিঃশ্বা’স নিতেও কষ্ট হয়।

৮. আয়রনের ঘাটতি হলে ত্বক মলিন দেখায়, চোখ গর্তে ঢুকে যায়। লোহিত র’ক্তকণিকায় থাকা হিমোগ্লোবিনের উপ’স্থিতির কারণে র’ক্ত লাল দেখায়। কিন্তু আয়রনের অভাব হলে তখন র’ক্তের রঙ ফিকে হয়ে হয়ে আসে। তখন ত্বকও এর রঙ হারায়।

Check Also

মুখের গন্ধ দূর করার সাথে ১০ অসুখ ভালো হবে পান খেলে

পান পাতায় উপস্থিত একাধিক উপাদান নানাবিধ রোগের প্রকোপ হ্রাসে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে। কিন্তু …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *