Breaking News
Home / Health / কুমড়ো পাতার অজানা যত স্বাস্থ্য গুণাগুণ, জেনেনিন একঝলকে

কুমড়ো পাতার অজানা যত স্বাস্থ্য গুণাগুণ, জেনেনিন একঝলকে

কুমড়ো খাওয়ার স্বাস্থ্য গুণাগুণের কথা প্রায় কম-বেশি সকলেই জানি আমরা। স্বাস্থ্যের জন্য খুবই উপকারী এই সবজি। কিন্তু ক’জন মানুষ জানেন এই কুমড়োর পাতাও স্বাস্থ্যের জন্য অনেক উপকারী। এ সবজির সবুজ পাতা নিয়মিত খাওয়ার ফলে ডায়াবেটিস নিয়ন্ত্রণসহ চোখের সমস্যা সমাধানে কার্যকরী ভূমিকা রাখে। এছাড়াও কুমড়ো পাতার অন্যান্য উপকারিতা রয়েছে। পাঠকদের জন্য কুমড়ো পাতার অন্যান্য উপকারিতা তুলে ধরা হলো-

রক্তস্বল্পতার সমস্যা সমাধান: কুমড়ো সবজির পাতা সবুজ রঙের। সবুজ এই পাতায় রয়েছে প্রচুর পরিমাণে আয়রন, যা শরীরে রক্তের অভাব থেকে রক্ষা করে। পরিবারের সকল মহিলা এবং শিশুদের নিয়মিত এই সবুজ পাতা খাওয়া উচিত।

ক্ষত নিরাময়: কুমড়ো পাতায় ভিটামিন-সি রয়েছে। এ উপাদানটি দ্রুত সময়ে শরীরের কোনও ক্ষতকে সারিয়ে তুলতে উপকারে আসে। তাই শরীরের কোনও অংশে আঘাত বা অভ্যন্তরীণ কাঁটা ছেড়া হয় তাহলে অবশ্যই নিয়মিত কুমড়ো পাতা খান। এছাড়াও নিয়মিত কুমড়ো পাতা খাওয়ার ফলে দাঁত ও শরীরের হাড়কে মজবুত করে তুলতে কাজ করে।

দৃষ্টিশক্তি বৃদ্ধি: সপ্তাহে অন্তত ২/৩ বার এই সবজি পাতার তরকারি, শাক, সুপ বা অন্য কোনোভাবে খাওয়ার ফলে চোখের দৃষ্টিশক্তি বাড়ে। যাদের চোখে সমস্যা রয়েছে তারা নিয়মিত কুমড়ো পাতা খেতে পারেন। এছাড়াও চোখে ছানির মতো সমস্যাও দূর করে থাকে কুমড়ো পাতা।

ত্বকের উজ্জ্বলতা ও শক্ত চুল: ভিটামিন-এ এবং সি সমৃদ্ধ হওয়ায় নিয়মিত এই পাতা খাওয়ার ফলে ত্বক উজ্জ্বল হয় এবং চোলের গোঁড়া শক্ত ও মজবুত হয়।

ব্লাড সুগার নিয়ন্ত্রণ: প্রোটিন সমৃদ্ধ সবুজ এই পাতায় রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণ করে এবং ডায়াবেটিস রোগীদের জন্যও অনেক উপকার করে থাকে। এছাড়াও রক্তে কোলেস্টেরলও নিয়ন্ত্রণে চলে আসে।

Check Also

মুখের গন্ধ দূর করার সাথে ১০ অসুখ ভালো হবে পান খেলে

পান পাতায় উপস্থিত একাধিক উপাদান নানাবিধ রোগের প্রকোপ হ্রাসে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে। কিন্তু …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *