Home / Health / ঘুম ভালো হবে যেসব খাবারে, জেনেনিন সহজেই

ঘুম ভালো হবে যেসব খাবারে, জেনেনিন সহজেই

এই সময়ে অন্যতম একটি সমস্যা হলো নিদ্রাহীনতা। করোনাভাইরাস আতংকে ঘুম হচ্ছে অপর্যাপ্ত। এই ঘুমের অভাবই আমাদের শরীরে প্রভাব ফেলছে। বিশেষজ্ঞদের মতে দিনে আট ঘণ্টার কম ঘুম আমাদের শরীরের বিভিন্ন কার্যকলাপের ওপরে খারাপ প্রভাব ফেলে।

আমাদের শরীরের ক্লান্তি এবং অবসাদ দূর করার জন্য ন্যূনতম আট ঘণ্টা ঘুম দরকার। ঘুম আমাদের হার্ট এবং ধমনীর নিরাময় এবং সংস্কারের কাজ করে। অপর্যাপ্ত ঘুমের কারণে দেখা দেয় খিটখিটে ভাব, মনোসংযোগের অভাব, মস্তিষ্কের কর্মক্ষমতা হ্রাস, ওজন বৃদ্ধি এবং সবথেকে খারাপ ব্যাপার হলো এটি বিষন্নতার একটি বড় কারণ। কিছু খাবার সম্পর্কে জেনে নিন যা খেলে ভালো ঘুম হবে-

গরম দুধ: দুধে থাকে ট্রিপ্টোফ্যান নামক এমিনো এসিড যা রূপান্তরিত হয় সেরোটোনিনে। সেরোটোনিন মস্তিষ্কে আরামদায়ক অনুভূতির সৃষ্টি করে যা ঘুমের জন্য ভালো। এককাপ দুধের সাথে ১-৪ কাপ পানি এবং ১ কোয়া রসুন মিশিয়ে ফুটিয়ে নিন। এটি গরম অবস্থায়ই খেয়ে নিন। ঘুম ভালো হবে।

চেরি: চেরিতে থাকে মেলাটোনিন। এটি মস্তিষ্কের পিনিয়াল গ্রন্থি থেকে তৈরি হয় এবং আমাদের ঘুম এবং জাগরণের অবর্তনটি নিয়ন্ত্রণ করে। চেরি মানসিক ক্লান্তি এবং স্ট্রেস কমাতে সাহায্য করে। দিনে ১০-১২টি চেরি খেলে ভালো ঘুম হবে আপনার।

কাঠ বাদাম বা আমন্ড: মস্তিষ্কের কার্যক্ষমতা বৃদ্ধির সাথে সাথে আমন্ড গাঢ় ঘুমেও সাহায্য করে। দুধের মতোই এতে থাকে ট্রিপ্টোফ্যান যা মস্তিষ্কে এবং স্নায়ুতে আরামদায়ক অনুভূতি এনে দেয়। অন্যদিকে ম্যাগনেসিয়াম আমাদের হার্টের ছন্দকে ঠিক রাখে।

ডার্ক চকোলেট: ঘুম না আসার সমস্যা থাকলে ডার্ক চকোলেট খেয়ে নিন এক টুকরো। এটি দ্রুতই ঘুম নিয়ে আসবে।

এতে সেরোটোনিন থাকায় এটি মস্তিষ্ককে এবং মনকে শান্ত করে। তবে যখন খুশি তখন চকোলেট খাবেন না, অল্প পরিমাণ খাবেন।

কলা: কলা থাকুক প্রতিদিনের খাবারে। এই কলাও আমাদের ভালো ঘুমের জন্য কাজ করে। কলায় থাকা ম্যাগনেসিয়াম এবং পটাশিয়াম পেশী এবং স্নায়ুকে রিল্যাক্স করতে সাহায্য করে। এছাড়াও এতে থাকা কার্বোহাইড্রেট আপনাকে প্রাকৃতিক উপায়ে ঘুম পাড়িয়ে দেবে।

ওটস: ওটস খেলে কেবল পেটই ভরে না, এটি ওজন হ্রাস করতে সাহায্য করে এবং এটি সেরা নিদ্রা উদ্রেক খাবারগুলোর মধ্যে একটি। ওটসের সাথে যোগ করুন অল্প বেরি, মধু এবং খেয়ে নিশ্চিন্তে ঘুমান।

Check Also

চোখকে সুস্থ রাখতে নিয়মিত করুন এই ৩টি ব্যায়াম

আমরা বাহু, পা, পেট এমনকি পিঠের ব্যায়াম করি। কিন্তু আমরা কি কখনো ভেবেছি চোখের ব্যায়ামের …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *