Breaking News
Home / Health / রোদের পোড়া ভাব থেকে ত্বককে বাঁচাতে পারে আঙুর, কেন একথা বলছেন বিশেষজ্ঞরা?

রোদের পোড়া ভাব থেকে ত্বককে বাঁচাতে পারে আঙুর, কেন একথা বলছেন বিশেষজ্ঞরা?

শীতের বিদায়বেলা আসন্ন। এরপর ক্রমশ বাড়বে রোদের তাপ। এই পরিস্থিতিতে সূর্যের অতিবেগুনি রশ্মি ক্ষতি করতে পারে আমাদের কোমল ত্বক (Skin)। হতে পারে সান বার্নও (Sunburn)। যত ভালই সানসক্রিম ব্যবহার করা হোক না কেন, ত্বকের ক্ষতি হয়ই। তাহলে উপায়?

আমেরিকার ত্বক বিশেষজ্ঞরা জানিয়েছেন, এর হাত থেকে রক্ষা পাওয়ার উপায় রয়েছে। গবেষণায় দেখা গিয়েছে, প্রতিদিন আঙুর খেলে এই সমস্যা থেকে মুক্তি পাওয়া সম্ভব। এর প্রধান কারণ, প্রচুর পরিমাণে ভিটামিন (vitamin) থাকার পাশাপাশি রয়েছে পলিফেলনস। যা ত্বককে ভাল রাখার অন্যতম কারণ।

এবার যন্ত্রমানব করবে চিকিৎসা! পূর্ব ভারতে চালু প্রথম ফোর্থ জেনারেশন রোবোটিক সার্জারি]

২. আঙুরের (Grapes) মধ্যে থাকা ফাইটো কেমিক্যাল ও ফাইটো নিউট্রিয়েন্ট ত্বকের সুরক্ষায় ঢাল হিসাবে থাকে। এতে রয়েছে প্রচুর পরিমাণে ভিটামিন সি। যা ত্বকের উজ্জ্বলতা ধরে রাখে।

৩. আমাদের শরীরের ফ্রি রেডিক্যালস ত্বকে বলিরেখা ফেলে। আঙুরের মধ্যে থাকা অ্যান্টি-অক্সিডেন্ট ও ভিটামিন ত্বকে বয়সের ছাপ ফেলতে দেয় না।

৪. শুধু তাই নয়, আঙুর রক্ত সঞ্চালনেও সাহায্য করে। এতে থাকা ফাইটোনিউট্রিয়েন্টস নিয়মিত রক্ত সঞ্চালন ও ইনসুলিন বাড়াতেও সাহায্য করে।

আঙুরে ভিটামিন বি১, সি, কে, ছাড়াও রয়েছে পর্যাপ্ত পরিমাণে পটাশিয়াম ও খনিজ পদার্থ ম্যাঙ্গানিজ। যা ত্বক ও শরীর দু’টিই সতেজ রাখে। তাই প্রতিদিন খাদ্য তালিকায় যদি কিছু পরিমাণ আঙুর রাখতে পারেন, তাহলে ত্বকের অনেক সমস্যা থেকে অনায়াসেই মুক্তি পাবেন।

Check Also

মুখের গন্ধ দূর করার সাথে ১০ অসুখ ভালো হবে পান খেলে

পান পাতায় উপস্থিত একাধিক উপাদান নানাবিধ রোগের প্রকোপ হ্রাসে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে। কিন্তু …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *