Home / Health / ব্ল্যাক ফাঙ্গাস থেকে বাঁচতে মুখের ভিতরের অতিরিক্ত যত্ন নিন, কী কী করবেন? জানাচ্ছেন চিকিৎসকরা

ব্ল্যাক ফাঙ্গাস থেকে বাঁচতে মুখের ভিতরের অতিরিক্ত যত্ন নিন, কী কী করবেন? জানাচ্ছেন চিকিৎসকরা

ডেন্টিস্টদের মতে, মুখের ভিতর পরিচ্ছন্নতা বজায় রাখলে এই ধরনের ইনফেকশন এড়ানোর সম্ভাবনা বাড়ে। গোটা দেশ করোনা আতঙ্কে। এই মারণ ভাইরাস নতুন রোগের জন্ম দিয়েছে। করোনা ত্রাসের মধ্যেই ভয় ধরাচ্ছে ব্ল্যাক ফাঙ্গাস। করোনা থেকে সেরে উঠলেও ব্ল্যাক ফাঙ্গাসের কবলে পড়েছেন অনেকে।

বিশেষ করে করোনায় আক্রান্ত হওয়া কালীন যাদের স্টেরয়েড দেওয়া হচ্ছে বা দীর্ঘকাল ধরে হাসপাতালে চিকিৎসাধীন রয়েছেন তাদের মধ্যে এই রোগ লক্ষ্য করা যাচ্ছে। অপরিচ্ছন্ন হাসপাতাল থেকেও ব্ল্যাক ফাঙ্গাস ছড়াতে পারে। ডায়াবেটিক রোগীদের মধ্যেও দেখা যাচ্ছে এই রোগ।

নাম শুনেই বোঝা যায় একটি ছত্রাক থেকে এই ইনফেকশন হচ্ছে। এর জন্য প্রথম থেকেই প্রয়োজন পরিষ্কার পরিচ্ছন্নতা। মুখের ভিতরও পরিষ্কার রাখা প্রয়োজন। ডেন্টিস্টদের মতে, মুখের ভিতর পরিচ্ছন্নতা বজায় রাখলে এই ধরনের ইনফেকশন এড়ানোর সম্ভাবনা বাড়ে।

ব্ল্যাক ফাঙ্গাসের অন্যতম উপসর্গ দেখা যায় মুখের ভিতরএই। চোখের চারপাশে ব্যথা, নাক বন্ধ, মাথা যন্ত্রণা এই উপসর্গগুলি ছাড়াও মুখের ভিতর কিছু সমস্যা দেখা যেতে পারে। আর তাই চিকিৎসকরা প্রথম থেকেই মুখের ভিতরের যত্ন নিতে বলছেন।

করোনায় অসুস্থ হওয়া কালীন স্টেরয়েড এবং বিভিন্ন রকমের ওষুধের জেরে মুখের ব্যাকটেরিয়া পরিমাণ বৃদ্ধি হতে থাকে। সেই জন্য দিনে দু থেকে তিনবার করে দাঁত মাজার পরামর্শ দিচ্ছেন ডেন্টিস্টরা। প্রয়োজনে ওরাল ক্লিন আপ ব্যবহার করতে বলা হচ্ছে।

করোনা থেকে সেরে ওঠার পরে টেস্ট রিপোর্ট নেগেটিভ এলে নতুন দাঁত মাজার ব্রাশ ব্যবহার করার পরামর্শ দিচ্ছেন চিকিৎসকরা। দিনে বেশ কয়েকবার মুখ ধুতে বলছেন।

করোনা থেকে যারা সেরে উঠেছেন তারা একই জায়গায় পরিবারের অন্যদের ব্রাশের সঙ্গে নিজের ব্রাশ রাখবেন না। চিকিৎসকরা নিয়মিত দাঁত মাজার সঙ্গে জিভ পরিষ্কার করতে বলছেন।

Check Also

চোখকে সুস্থ রাখতে নিয়মিত করুন এই ৩টি ব্যায়াম

আমরা বাহু, পা, পেট এমনকি পিঠের ব্যায়াম করি। কিন্তু আমরা কি কখনো ভেবেছি চোখের ব্যায়ামের …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *