Breaking News
Home / Health / পেঁয়াজের গায়ের কালো দাগ, ফ্রিজের ময়লাই আসলে ব্ল্যাক ফাঙ্গাস? জানুন বিস্তারিত

পেঁয়াজের গায়ের কালো দাগ, ফ্রিজের ময়লাই আসলে ব্ল্যাক ফাঙ্গাস? জানুন বিস্তারিত

অনেকেই বলছেন পেঁয়াজের গায়ের কালো ছত্রাক বা ফ্রিজের নোংরা থেকে এই ফাঙ্গাস নাকি ছড়াতে পারে । পেঁয়াজ আর ফ্রিজের গায়ের কালো ময়লাই আসলে ব্ল্যাক ফাঙ্গাস?

করোনা মহামারীর মধ্যেই নতুন বিপত্তি মিউকরমাইকোসিস বা ব্ল্যাক ফাঙ্গাস। বিভিন্ন রাজ্যে ইতিমধ্যেই দেখা দিয়েছে এই ছত্রাকের সংক্রমণ। ফলে নতুন করে চিন্তা বাড়াচ্ছে এই ছত্রাকবাহিত রোগ। যা বিরল কিন্তু সাংঘাতিক। এটি মিউকরমাইসিটিস ছত্রাক থেকে হয়।

মানুষের দেহে সাইনাস, মস্তিষ্ক ও ফুসফুসকে মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত করতে পারে এই সংক্রমণ। যাঁরা ডায়াবেটিসে আক্রান্ত, যাঁদের করোনা হয়েছে, যাঁদের শরীরে রোগপ্রতিরোধ ক্ষমতা কম, যাঁরা ক্যানসার, এইচআইভি, এইডস-এ আক্রান্ত, সেই সব ব্যক্তিদের ক্ষেত্রে এই সংক্রমণ প্রাণহানিকর হয়ে উঠতে পারে।

এই রোগের উৎপত্তি, লক্ষ্ণণ, চিকিৎসা সংক্রান্ত অনেক ধোঁয়াশা রয়েছে এখনও । চিকিৎসকরা এই রোগের ধরন এবং চিকিৎসার উপর পরীক্ষা-নিরীক্ষা চালাচ্ছেন । ইউএস সেন্টারস অফ ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন বা সিডিসি অনুসারে ব্ল্যাক ফাঙ্গাস বা মিউকরমাইকোসিস মাটি এবং পচা পাতার মতো ক্ষয়কারী জৈব পদার্থের মধ্যে পাওয়া একটি ছত্রাক। শরীর দুর্বল হলে মূলত আক্রমণ করে এই ছত্রাক।

এছাড়াও করোনা আক্রান্ত রোগীরা বেশি দিন আইসিইউ-তে থাকলে এবং তাঁদের উপরে স্টেরয়েডের ব্যবহার বেশি হলে রোগপ্রতিরোধ ক্ষমতা কমে যায়। এমন ক্ষেত্রে ব্ল্যাক ফাঙ্গাস সহজেই ঢুকে পড়ে শরীরে। এছাড়াও ময়লা জলযুক্ত অক্সিজেন ট্যাঙ্কগুলির ব্যবহারের মাধ্যমেও হাসপাতাল এবং বাড়িতে ছড়িয়ে পড়ে এই ছত্রাক।

এখন অনেকেই বলছেন পেঁয়াজের গায়ের কালো ছত্রাক বা ফ্রিজের নোংরা থেকে এই ফাঙ্গাস নাকি ছড়াতে পারে । পেঁয়াজের ওপর থাকা কালো আস্তরনকেও অনেকে ব্ল্যাক ফাঙ্গাস বলছেন । অনেকে ভয়ে পেঁয়াজ খাওয়া বন্ধ করে দিচ্ছেন ।

অনেকে বলছেন পেঁয়াজ কিনলেও তা দেখে কিনুন । বাড়িতে ফ্রিজের গায়ের রবারে যে ফাঙ্গাস জমছে সেটাই আসলে ব্ল্যাক ফাঙ্গাস । এ গুলি থেকে সতর্ক থাকুন । কিন্তু এই সমস্ত খবরের যুক্তি কতটা । সত্যিই কি পেঁয়াজ আর ফ্রিজের গায়ের কালো ময়লাই আসলে ব্ল্যাক ফাঙ্গাস?

উত্তরটা হল, একেবারেই না । এই খবর সম্পূর্ণ ভুল । ভিত্তিহীন খবর ছড়িয়ে অযথা বিভ্রান্তি সৃষ্টি করবেন না । কৃষি দফতর জানাচ্ছে পেঁয়াজের গায়ে থাকা কালো আস্তরন আসলে মাটিতে থাকা একটি সাধারণ ফাঙ্গাস। এগুলো থেকে সহজে ইনফেকশন ছড়ায় না।

তবে পেঁয়াজ খাওয়ার আগে অবশ্যই তা ভালো করে ধুয়ে নিতে হবে। পাশাপাশি, চিকিৎসকরা এও জানাচ্ছেন যে, ফ্রিজের ঠান্ডায় এই ফাঙ্গাস কোনও ভাবেই বেঁচে থাকতে পারে না । বাইরে থেকে দেখতে কালো মানেই সেটা ব্ল্যাক ফাঙ্গাস, এমন ধারণা সম্পূর্ণ অযৌক্তিক এবং মিথ্যে ।

Check Also

মুখের গন্ধ দূর করার সাথে ১০ অসুখ ভালো হবে পান খেলে

পান পাতায় উপস্থিত একাধিক উপাদান নানাবিধ রোগের প্রকোপ হ্রাসে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে। কিন্তু …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *