Breaking News
Home / Health / জেনে নিন পাইলসের যন্ত্রণা থেকে মুক্তির পাঁচ উপায়!

জেনে নিন পাইলসের যন্ত্রণা থেকে মুক্তির পাঁচ উপায়!

খুবই পরিচিত একটি রো’গের নাম পাইলস। যা হেমোরয়েড নামেও পরিচিত। অনেক মানুষই এই য’ন্ত্রণাদায়ক রো’গে আ’ক্রান্ত হয়। সাধারণত ৪৫ থেকে ৬৫ বছর বয়সী নারী কিংবা পুরুষ এই রো’গে বেশি আ’ক্রান্ত হয়।

আমেরিকার যুক্তরাষ্ট্রে ৭৫ শতাংশ মানুষ পাইলসের সম’স্যায় ভুগেন। বংশগতভাবেই অনেকে এই রো’গে আক্রা’ন্ত হয়ে থাকেন। তাছাড়া কো’ষ্ঠকাঠিন্য, স্থূলতা, গ’র্ভাবস্থা, ফাইবারযুক্ত খাবার, শা’রীরিক কা’র্যকলাপ, দীর্ঘ সময় দাঁ’ড়িয়ে কিংবা বসে থাকা ইত্যাদি কারণে পাইলসের সম’স্যা দে’খা দেয়। পাইলস হলে মলদ্বারে ব্য’থা, ফুলে যাওয়া, র’ক্ত পড়া, জ্বা’লাপোড়া ইত্যাদি সম’স্যাগুলো দেখা দেয়।

অনেকেই ওষুধ কিংবা অপারেশন করে এই রো’গ থেকে প’রিত্রাণ পান। তবে এমন কিছু ঘরোয়া উপায়ও রয়েছে যা আপনাকে পাইলসের য’ন্ত্রণা থেকে সহজেই মু’ক্তি দেবে। চলুন জে’নে নেয়া যাক পাইলস নিরাময়ে কা’র্যকরী পাঁচ উপায়-

বরফ অনেক স’মস্যারই সমাধান। পাইলসের সম’স্যায় যারা ভু’গছেন তাদের জন্য বরফ বেশ উপকারী। বরফ র’ক্ত চলাচল সচল রাখে এবং ব্য’থা দূ’র করে। একটি কাপ’ড়ে কয়েক টুকরো বরফ পেঁ’চিয়ে ব্য’থার স্থানে ১০ মিনিট রাখু’ন। দিনে কয়েকবার একই প’দ্ধতি ব্যবহার করুন। দে’খবেন খুব দ্রুত পরিত্রাণ মিলবে।

অ্যাপেল সিডার ভিনেগারের ব্যবহার খাবারে হয়ে থাকলেও এটি পাইলসের স’মস্যা দূ’র ক’রতে পারে। বাহ্যিক পাইলসের য’ন্ত্রণা থেকে মু’ক্তি পেতে একটি তুলার বলে এই উপাদানটি লা’গিয়ে নিন। এবার ব্য’থার স্থানে লা’গান। শুরুতে একটু জ্বা’লাপোড়া করলেও কিছুক্ষণ পর তা কমে যাবে।

তাছাড়া অভ্য’ন্তরীণ পাইলসের য’ন্ত্রণা দূ’র ক’রতে এক গ্লাস পানিতে এক চা চামচ অ্যাপেল সিডার ভিনেগার ও এক চা চামচ মধু মি’শিয়ে নিন। এই পানীয়টি দিনে দুইবার পান করুন। দ্রুত য’ন্ত্রণা কমে যাবে।

পাইলসের বাহ্যিক ব্য’থা সারাতে অ্যালোভেরা জে’ল ব্যবহার ক’রতে পারেন। এই জে’ল আ’ক্রান্ত স্থানে ম্যাসাজ করলে জ্বা’লাপড়া দূ’র হয়। অ’ভ্যন্তরীণ য’ন্ত্রণা দূ’র ক’রতে অ্যালোভেরা পাতার কাঁ’টার অংশ বাদ দিয়ে জে’লটুকু নিন। এবার এটি একটি প্ল্যাস্টিকের প্যাকে’টে নিয়ে ফ্রিজে রেখে দিন। এবার ঠাণ্ডা জে’লটি ক্ষ’ত স্থা’নে লা’গালে জ্বা’লাপোড়া, য’ন্ত্রণা, চুলকানি দূ’র হয়ে যাবে।

পাইলস নিরাময়ে অলিভ অয়েল বেশ উপকারী। এটি দে’হের প্রদাহ হ্রাস করে এবং মোনোস্যাচুরেটেড চর্বি উন্নত করে। তাই প্রতিদিন এক চা চামচ অলিভ অয়েল খান। তাছাড়া অলিভ অয়েলের স’ঙ্গে শু’কনো বরই পাতার গুঁড়া মিশিয়ে মি’শ্রণটি আক্রা’ন্ত স্থা’নে ম্যা’সাজ করুন। এতে ব্য’থা কমে যাবে।

দিনে দুইবার আদাকুচি, লেবুর রস ও মধু মিশ্রিত পানীয়টি পান করুন। অব’শ্যই পানীয়টি নিয়মিত পান করবেন। এটি শ’রীর হাইড্রেটেড করে পাইলস থেকে মু’ক্ত রাখতে সাহায্য করে। এছাড়া দিনে ৮ থেকে ১০ গ্লাস পানি খাওয়ার অ’ভ্যাস গড়ে তুলন।

Check Also

মুখের গন্ধ দূর করার সাথে ১০ অসুখ ভালো হবে পান খেলে

পান পাতায় উপস্থিত একাধিক উপাদান নানাবিধ রোগের প্রকোপ হ্রাসে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে। কিন্তু …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *