Home / Health / জেনে নিন বাড়ির টবে আলু চাষ করার সহজ পদ্ধতি

জেনে নিন বাড়ির টবে আলু চাষ করার সহজ পদ্ধতি

এবার বাড়িতে টবে করে ফেলুন আলুর চাষ। খাবারের এক অপরিহার্য অঙ্গ হচ্ছে আলু কিন্তু দিন দিন সেই অতিপ্রয়োজনীয় সবজির অগ্নিমূল্য দর। বাড়িতে টবে যদি আলু চাষ করতে পারতো সবাই তাহলে ভাবুনতো প্রতিদিন কতো টাকার সাশ্রয় হতো। ভাবছেন তো অলীক কল্পনা কিন্তু এটা একদম বাস্তব। এবার বাড়িতে টবে করে ফেলুন আলুর চাষ।

সারা বছরের সবজি হলেও আলু চাষ করার সবচেয়ে ভালো সময় নভেম্বর মাস। অর্থাৎ যখন তাপমাত্রা ১৫ ডিগ্রির কাছাকাছি থাকে। তবে চাইলে অক্টোবর মাসে চাষ শুরু করতে পারেন সে ক্ষেত্রে দুই থেকে তিন মাসের মধ্যে ফলন পেয়ে যাবেন।

এরপর আপনাকে উপযুক্ত মাটি বেছে নিতে হবে। আর আলু চাষের জন্য উপযুক্ত হল দোআঁশ বা বেলে দোআঁশ মাটি। এরমধ্যে ৪০% জৈব সার মিশিয়ে আলু চাষের উপযুক্ত ঝুরঝুরে মাটি তৈরী করে নিতে হবে।

অনেক সময়ই কিছু আলু থেকে মূল বেরিয়ে থাকতে দেখা যায়। একটি লম্বাটে বড় পাত্রে মাটি বিছিয়ে তিন ইঞ্চি গ্যাপ দিয়ে লম্বা করে দুটো দাগ কেটে ওই দাগ বরাবর ওই আলুগুলি রোপণ করুন। মনে রাখবেন আলুর থেকে বেরোনো মূলটা উপরের দিকে থাকবে। এরপর গাছে নিয়ম করে সার ও জল দিতে হবে। কাদা কাদা জল যেন না হয় তা লক্ষ্য রাখবেন।

এই সার বাড়িতেই বানাতে পারবেন। বাড়ির গাছের শুকনো পাতা সিমেন্টের বস্তার মধ্যে পুড়ে এমন জায়গায় রাখুন যেখানে বৃষ্টি পরলে বস্তায় জল পড়ে। দরকার পড়লে মাঝেমাঝে অল্প করে জল দিন। যখন প্রায় ছয়-সাত মাস পর পাতাগুলি পচে যাবে তখন সেগুলিকে শুকিয়ে চালনিতে চেলে নিতে হবে। মাসে একবার এই সার ব্যবহার করুন।

ব্যাস নির্দিষ্ট পদ্ধতি অনুসরণ করে আলু চাষ করার পর দু থেকে আড়াই মাস পর আলু তোলার সময় আসবে। যখন দেখবেন আলুর চারা নুয়ে গেছে, পাতা শুকিয়ে গেছে তখন বুঝবেন আলু হয়ে গেছে।

Check Also

চোখকে সুস্থ রাখতে নিয়মিত করুন এই ৩টি ব্যায়াম

আমরা বাহু, পা, পেট এমনকি পিঠের ব্যায়াম করি। কিন্তু আমরা কি কখনো ভেবেছি চোখের ব্যায়ামের …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *