Breaking News
Home / National / জে’নে নিন বি’স্ফোর’ণ ঠে’কাতে গ্যাস সিলিন্ডার ব্যবহারে কিছু স’তর্কতা!

জে’নে নিন বি’স্ফোর’ণ ঠে’কাতে গ্যাস সিলিন্ডার ব্যবহারে কিছু স’তর্কতা!

বাংলাদেশে গত কয়েকবছরে রান্না করার জন্য গ্যাস সিলিন্ডারের ব্যবহার বেড়েছে। ঠিক তেমনি গ্যাস সিলিন্ডারের কারণে অ’গ্নিকাণ্ড বা বি’স্ফোরণের মত দু’র্ঘ’টনার হারও বেড়েছে। বৈদ্যুতিক য’ন্ত্রপাতির মত রান্নার কাজে ব্যবহৃত গ্যাস সিলিন্ডারের ক্ষে’ত্রেও কমদামী এবং মানহীন সিলিন্ডার কেনার ফলে দু’র্ঘ’টনার ঝুঁ’কি বেড়ে যায়।

মূলত বাংলাদেশে যেসব গ্যাস সিলিন্ডার পাওয়া যায়, সেগুলোর অনেকগুলো যথাযথ নিয়ম মেনে তৈরি করা হলেও অনেক সিলিন্ডারই নকল হয়ে থাকে। এই নকল সিলিন্ডারগুলোর ক্ষেত্রে অ’গ্নিকা’ণ্ডের ঝুঁ’কি তৈরি হয়। আবার অনেক সময়ই মে’য়াদোত্তীর্ণ সিলিন্ডার ব্যবহার করার ফলে দু’র্ঘ’টনা ঘ’টে থাকে।

চলুন এবার জে’নে নেয়া যাক দুর্ঘ’টনা এড়াতে গ্যাস সিলিন্ডার ব্যবহারের ক্ষে’ত্রে জ’রুরি কিছু স’ত’র্কতা সিলিন্ডারগুলোর সাধারণত ১০ বা ১৫ বছরের মে’য়াদ থাকে। ওই মে’য়াদের পরে সেগুলো ব্যবহার করা হলে বি’স্ফোরণের সম্ভাবনা থাকে। তাই মেয়াদ দেখে গ্যাস সিলিন্ডার ব্যবহার করুন।

আবার অনেক সময় সিলিন্ডার পরিবহণও যথাযথ নিয়ম অনুযায়ী না করায় সেগুলোতে ত্রুটি দেখা যেতে পারে। তাই সত’র্ক থাকুন। অধিকাংশ সময়ই দেখা যায় গ্যাস সিলিন্ডার রান্নাঘরে চুলার নিচে বদ্ধ অবস্থায় রাখা হয়। বদ্ধ পরিবেশে না রেখে খোলামেলা জায়গায় সিলিন্ডার রাখু’ন, দু’র্ঘ’টনার ঝুঁ’কি কমবে।

দু’র্ঘ’টনা এড়াতে একটু লম্বা পাইপ ব্যবহার করে বা’রান্দায় সিলিন্ডার রাখার চেষ্টা করা করুন। সিলিন্ডার কাত করা বা সোজা করে না রাখার ফলেও দু’র্ঘ’টনার ঝুঁ’কি তৈরি হতে পারে। অনেক সময়ই দেখা যায় গ্যাস শেষ হয়ে গেলে সিলিন্ডারের পুরো গ্যাস ব্যবহার করার জন্য মানুষ সিলিন্ডার কাত করে, ঝাঁ’কিয়ে আবার সেটি ব্যবহার করে। কাত করলে তরল গ্যাস সিলিন্ডারের মুখে চলে আসতে পারে, যার ফলে দু’র্ঘ’টনা ঘটতে পারে। এছাড়া দু’র্ঘ’টনা এড়াতে সিলিন্ডার থেকে গ্যাস লিক করছে কি না, তা বোঝার জন্য পাইপের কাছে নাক নিয়ে গন্ধ নেয়ার চেষ্টা করা যেতে পারে।

Check Also

সেক্রেটারি ব্লিঙ্কেনের সাথে বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রীর ফোনালাপ

মার্কিন সেক্রেটারি অফ স্টেট অ্যান্টনি জে. ব্লিঙ্কেন আজ বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী এ. কে. আব্দুল মোমেনের সাথে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *