Breaking News
Home / Health / ইমিউনিটি বুস্টার আবার বুদ্ধিও বাড়ায়;করোনাকালে মেনুতে রাখুন এই সব খাবার
Indian mother is teaching her daughter how to chop vegetable and Daughter helping mother in kitchen.

ইমিউনিটি বুস্টার আবার বুদ্ধিও বাড়ায়;করোনাকালে মেনুতে রাখুন এই সব খাবার

পেটপুজো তো প্রতিদিনের ব্যাপার। অতিমারী হোক আর বন্যা-ভূমিকম্প হোক, খেতে তো আপনাকে হবেই। এবং খেয়াল রাখতে হবে সন্তানের ফুড ইনটেকের কোয়ালিটির বিষয়টিও। এই সময়টায় এমন জিনিস খেতে হবে, যা একই সঙ্গে ইমিউনিটি বুস্টার আবার মগজের শক্তিও বাড়ায়, দেয় সামগ্রিক পুষ্টি। পুষ্টি বিশেষজ্ঞেরা সেইরকমই কতগুলি পদের সুপারিশ করছেন।

সমস্তরকম প্রতিকূল পরিস্থিতিতে লড়ার জন্য শরীরের দরকার সুষম আহার। বিশেষজ্ঞরা বলছেন, আমাদের খাবারের ২০% শর্করা এবং শক্তি মস্তিষ্কে যায়। আর মস্তিষ্কের কাজের অনেকটাই নির্ভর করে তার গ্লুকোজের মাত্রার উপরে। আরও কিছু খাবার মাথার গ্রে-ম্য়াটার রক্ষণাবেক্ষণের ক্ষেত্রে খুবই গুরুত্বপূর্ণ। যেমন, লেবু, আঙুর, আনারস জাতীয় ফল। এই ধরনের ফলে প্রচুর পরিমাণে ভিটামিন ‘সি’ থাকে। দুশ্চিন্তা বা অবসাদের মতো সমস্যায় খুবই কাজে দেয় ভিটামিন ‘সি’।

এই সময়টায় আর একটা জিনিস বাড়িতে তৈরি করে খেতে পারেন। সেটা হল garlic soup। এতে অ্যান্টিঅক্সিড্যান্ট প্রচুর। রসুন শরীরে ভাইরাস-ব্যাকটেরিয়ার সংক্রমণ রুখতে সাহায্য করে। উচ্চ রক্তচাপের সমস্যাও নিয়ন্ত্রণ করে। বাড়িতে কী ভাবে বানাবেন এই স্যুপ?

এর উপকরণ হল– রসুন ৫ কোয়া, মাখন- ২ টেবিল চামচ, অলিভ অয়েল- ২ টেবল চামচ, পেঁয়াজ ২টি, চিকেন স্টক বা ভেজিটেবল স্টক- সাড়ে ৪ কাপ, পার্সলে পাতা পরিমাণমতো, পাউরুটির টুকরো ৩ কাপ। ইচ্ছা হলে ১ কাপ ক্রিমও দিতে পারেন। রসুনের কোয়া টিনের ফয়েলে ৯০ মিনিট বেক করুন। ৫ মিনিট ঠান্ডা করে নিন। এদিকে যতক্ষণ রসুন গরম হচ্ছে ততক্ষণ মাঝারি আঁচে ২ টেবল চামচ অলিভ অয়েল ও মাখন গরম করে নিন।

এতে পেঁয়াজ দিয়ে মিনিটদশেক নাড়ুন। রসুন থেঁতো করে এতে মিশিয়ে দিন। পার্সলে ও স্টক দিন। এ বার ছিঁড়ে রাখা পাউরুটির টুকরো দিয়ে এই মিশ্রণটি ৫ মিনিট ফোটান। এ বার এই পুরো ব্যাপারটা ব্লেন্ডারে দিয়ে মিহি করে পেস্ট তৈরি করে নিন। ওই পেস্ট স্যুপের বাটিতে ঢেলে তাতে ক্রিম, নুন ও গোলমরিচ মিশিয়ে নিন। ব্যস! তৈরি। এই গার্লিক স্যুপ যদি প্রতিদিন খেতে পারেন তাহলে অ্যান্টিবায়োটিকের প্রয়োজনই পড়বে না।

Check Also

মুখের গন্ধ দূর করার সাথে ১০ অসুখ ভালো হবে পান খেলে

পান পাতায় উপস্থিত একাধিক উপাদান নানাবিধ রোগের প্রকোপ হ্রাসে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে। কিন্তু …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *