Home / Health / শিখে নিন দাঁত পোকা বা ক্ষয় সমস্যা প্রতিকারের সহজ চার উপায়
Macro of a tooth with amalgam filling

শিখে নিন দাঁত পোকা বা ক্ষয় সমস্যা প্রতিকারের সহজ চার উপায়

দাঁত সুন্দর হাসির রহ’স্য। তাই দাঁত অবশ্যই সুন্দর হওয়া চাই। তবে নানা কারণে দাঁতে ক্ষয় হয়। যা শুধু সৌন্দর্যই ন’ষ্ট করে না, অনেক যন্ত্রণাও দেয়। তাই অকালে দাঁত ক্ষয় থেকে র’ক্ষা পেতে মেনে চলুন কিছু নিয়ম।

নানা কারণে দাঁত ও মাড়িতে ব্যাকটেরিয়া সংক্র’মণ ের ফলে অকালে দাঁতের ক্ষয়, মাড়িতে ব্য’থা ইত্যাদি নানা স’মস্যা দেখা দেয়। এই বিষয়ে ভারতীয় সংবাদমাধ্যম জি নিউজ প্র’তিবেদনে জা’নিয়েছে দাঁতের ক্ষয় রো’ধ করার কয়েকটি সহজ উপায়। চলুন জে’নে নেয়া যাক সেগুলো-

দাঁত পরি’ষ্কার রাখু’ন: রাতে এবং সকালে খাওয়ার পর দাঁত ব্রাশ করুন। এক্ষেত্রে নরম টুথব্রাশ ব্যবহার করাই ভালো। দাঁত ব্রাশ করার সময় জিহ্বাও পরি’ষ্কার করুন।

মিষ্টিকে ‘না’ বলুন: খাবারের তালিকা থেকে যে কোনো মিষ্টি জাতীয় খাবারকে বাদ দিন। বিশ্ব স্বা’স্থ্য সংস্থার মতে, মিষ্টি জাতীয় খাবার দাঁতের ক্ষয়ের পরিমাণ বহুগুণে বাড়িয়ে দেয়। তাই মিষ্টিকে ‘না’ বলুন।

পুষ্টিকর খাবার খান: ভিটামিন ও মিনারেল সমৃদ্ধ খাবার খাদ্যতালিকায় রাখু’ন। দাঁতের ক্ষয় রো’ধে এসব খাবারে থাকা ফ্যাট সলিউবল প্রকৃতি বেশ কা’র্যকর। শাকসবজি খাওয়ার পাশাপাশি নারকেল তেল, অ্যাভোকেডো, বাদাম ইত্যাদি স্বা’স্থ্যকর চর্বি খাদ্যতালিকায় রাখু’ন।

ভেষজ টুথপেস্ট ব্যবহার করুন: ভেষজ টুথপেস্টে রাসায়নিক উপাদান কম থাকে। বাজারে ভেষজ উপাদানে তৈরি প্রচুর আয়ুর্বেদিক টুথপেস্ট আছে। দাঁতের ক্ষয় রো’ধে এসব টুথপেস্ট বেশি ব্যবহার করুন।

Check Also

চোখকে সুস্থ রাখতে নিয়মিত করুন এই ৩টি ব্যায়াম

আমরা বাহু, পা, পেট এমনকি পিঠের ব্যায়াম করি। কিন্তু আমরা কি কখনো ভেবেছি চোখের ব্যায়ামের …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *