Home / Health / টাকেও গজাবে নতুন চুল, মেনে চলুন ১০টি টিপস, রইলো ভিডিও

টাকেও গজাবে নতুন চুল, মেনে চলুন ১০টি টিপস, রইলো ভিডিও

পরিবেশ দূষণ মানসিক সমস্যা নানান কারণে আজ কালকার দিনে অনেক বেশি চুল পড়ে যাওয়ার সমস্যা দেখা যায়। তবে এগুলো ছাড়াও আরেকটি হচ্ছে আমরা বাজারচলতি নানান রকম উল্টোপাল্টা প্রোডাক্ট চুলের উপরে ব্যবহার করি। যা স্বাস্থ্যের জন্য কখনোই ভালো না। তাই পরিবেশ দূষণ বা মানসিক সমস্যা থাকবেই কিন্তু যা আপনার হাতে তা আপনি সহজেই বন্ধ করে দিতে পারেন তাই হাতে তুলে নিল প্রাকৃতিক উপাদান। মাত্র ১০ টি টিপস মেনে চললেই আপনি আপনার টাকে চুল গজাতে পারবেন। ভালো করে বোঝার জন্য রইল ভিডিওটি তবে ভিডিওটি দেখার আগে দশটি টিপস ভালো করে পড়ে নিন।

১) পেঁয়াজের রস-»
আগেকার দিনের ঠাকুমা, দিদিমা ছাঁচি পেঁয়াজের রস মাথায় মাখতেন। এখন বাজারে ছাঁচি পেঁয়াজ যদি নাও পান আপনার রান্নার কাজে ব্যবহৃত পেঁয়াজ ব্যবহার করতে পারেন। একটা পেঁয়াজ ভালো করে কেটে নিয়ে মিক্সিতে ভালো করে পেস্ট করে নিয়ে সেটি একটি ছাঁকনির সাহায্যে থেকে রস বার করে নিয়ে সেই রস স্ক্যাল্পে ভালো করে লাগিয়ে অন্তত পনেরো মিনিট রাখা যায়, তাহলে এই পেঁয়াজের রস স্কাল্পের মধ্যে নতুন চুল হতে সাহায্য করে, এছাড়াও চুলের গোড়াকে অনেক বেশী মজবুত করে। তাছাড়াও যারা খুশকির সমস্যায় ভুগছেন তারাও পেঁয়াজের রস মাখলে অনেকটা উপকৃত হবেন।

২) মানসিক চাপ দূর করতে হবে-»
এখন মানুষের মধ্যে সমস্যা অনেক বেশি বেড়ে গেছে। সমস্যা যতটা না পারিপার্শ্বিক তার থেকে অনেক বেশি মানসিক। আপনি কি জানেন আপনার এই মানসিক চাপের জন্য আপনার চুল উঠে যেতে পারে। তাই যতটা সম্ভব মানসিক চাপ কমানোর চেষ্টা করুন। পারিপার্শ্বিক সমস্যা, ঘরের সমস্যা, রোজগারের সমস্যা ইত্যাদিকে নিয়েই চলতে হবে কিন্তু মানসিক সমস্যা থেকে বাঁচার জন্য প্রতিদিন নিজের জন্য একটু সময় রাখুন যোগাভ্যাস করুন, শ্বাসের নানান রকম ব্যায়াম করতে পারেন এতে মানসিক সমস্যা অনেকটা কমে।

৩) ডিম-»
ডিমের মধ্যে থাকা প্রোটিন নতুন চুল গজাতে সাহায্য করে। শুধু তাই নয়, চুলের গোড়া মজবুত করে অনেকেই হয়তো ডিমের নাম শুনে একটু নাক সিঁটকে ডিমের আঁশটে গন্ধের জন্য কিন্তু অন্তত সপ্তাহে একটা ডিম যদি আপনার চুলের গোড়ায় ভালো করে দুটি ডিম ফেটিয়ে লাগাতে পারেন। তাহলে চুলের গোড়া অনেক ভালো থাকে সহজে চুল উঠবেনা, যারা টাকের সমস্যায় ভুগছেন তারা এটি ব্যবহার করে দেখতে পারেন।

৪) নারকেলের দুধ -»
নারকেল তেল মাথায় অনেকেই মাখেন কিন্তু আপনি কি জানেন নারকেলের দুধ আপনার চুলের জন্য ভীষণ উপকারী একটি উপাদান? না অনেকেই হয়তো এই বিষয়টি জানেন না নারকেল ভালো করে কুরিয়ে নিয়ে সেই কোরানো নারকেল মিক্সিতে বেটে নিয়ে একটি পাতলা সুতির কাপড়ের সাহায্যে এই মিশ্রণ থেকে তার দুধ বের করে নিতে হবে এবার স্ক্যাল্পে ভালো করে এই নারকেলের দুধ ম্যাসাজ করতে হবে। চুলের যেকোনো সমস্যার সমাধান পেতে এটি ব্যবহার করুন।

৫) অ্যালোভেরা জেল -»
আমাদের প্রত্যেকের বাড়িতে এই এই গাছটি থাকে। তবে এই গাছটির জেল এর সাহায্যে খুব সহজেই আপনার চুলের নানান রকম সমস্যার সমাধান করতে পারেন। পাতা থেকে খুব সহজেই জেলটি বার করে নিয়ে সপ্তাহে দুদিন স্ক্যাল্পে আপনি লাগাতে পারেন, তাহলে দেখবেন চুল কত বেশি নরম এবং সুন্দর হয়ে উঠছে।

৬) আমলকী-»
ভারতীয় পরিবেশে আমলকী অনেক বেশি পরিমাণে পাওয়া যায়। আমলকী যদি আপনি প্রতিদিন একটি করে খেতে পারেন এর মধ্যে থাকা ভিটামিন সি আপনার যেমন রোগ প্রতিরোধ ক্ষমতাকে অনেক বেশি বাড়িয়ে দেবে, ঠিক তেমনই চুলকে ভেতর থেকে অনেক বেশি শক্তিশালী করবে তবে আমলকী পাউডার সপ্তাহে অন্তত দুদিন মাথাতেও পারেন, এতে চুল অনেক বেশী কালো হয় এবং তা কেউ সহজে চুল গজাবে।

৭) স্ক্যাল্প ম্যাসাজ-»
প্রতিদিন নিয়ম করে অন্তত দশমিনিট স্ক্যাল্প ম্যাসাজ করা ভীষণ জরুরি। এতে আপনার মাথার ব্লাড সার্কুলেশন বৃদ্ধি পায়। যার ফলে চুলের জন্য প্রয়োজনীয় অক্সিজেন সহজেই চুলের মধ্যে পৌঁছাতে পারে।

৮) লেবুর রস-»
লেবুর মধ্যে থাকা প্রাকৃতিক অ্যাসিড চুলের স্কাল্পের মধ্যে হওয়া নানান রকমের ফাংগাল ইনফেকশন কে সহজেই দূর করে দেয়। তাই সপ্তাহে অন্তত দুবার লেবুর রস আপনার কোন চুলের প্যাক এর সঙ্গে অবশ্যই লাগাতে পারেন।

৯) অ্যাপেল সাইডার ভিনিগার-»
অনেকেই অ্যাপেল সাইডার ভিনিগার পান করে থাকেন। এর মধ্যে থাকা অ্যান্টি-অক্সিডেন্ট আপনার শরীরকে অনেক বেশি সুস্থ এবং টক্সিন ফ্রি থাকবেন। এটি আপনার শরীরের জন্য যেমন ভালো তেমনি চুলের জন্য ভালো। কারণ শরীর যত বেশি টক্সিনমুক্ত থাকবে তত বেশি আপনার ত্বক এবং চুল ভালো থাকবে। তাই অ্যাপেল সাইডার ভিনিগার প্রতিদিন পান করুন এবং চুলের মধ্যে লাগাতে পারেন এটি লাগালে চুলের জেল্লা অনেক বেশি বৃদ্ধি পায়।

১০) রসুন-»
কয়েকটা রসুনের কোয়া থেঁতো করে নিয়ে স্ক্যাল্পে ভালো করে ম্যাসাজ করুন। আর কয়েকদিন পর থেকেই দেখতে পাবেন কেমন ম্যাজিকের মতন কেউ আপনার চুল গজিয়ে যাচ্ছে।

Check Also

চোখকে সুস্থ রাখতে নিয়মিত করুন এই ৩টি ব্যায়াম

আমরা বাহু, পা, পেট এমনকি পিঠের ব্যায়াম করি। কিন্তু আমরা কি কখনো ভেবেছি চোখের ব্যায়ামের …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *