Breaking News
Home / Health / সকালে খালি পেটে মাত্র সাতদিন মৌরি খেলে পাবেন দুর্দান্ত উপকার, দারুণ ফল পাবেন হাতেনাতে, রইলো দারুণ টিপস!

সকালে খালি পেটে মাত্র সাতদিন মৌরি খেলে পাবেন দুর্দান্ত উপকার, দারুণ ফল পাবেন হাতেনাতে, রইলো দারুণ টিপস!

স্বাস্থ্যই সম্পদ” আমরা সকলেই এ কথা জানি । অর্থাৎ স্বাস্থ্যের প্রতি খেয়াল রাখা আমাদের নৈতিক কর্তব্য মধ্যে পড়ে। কিন্তু এই স্বাস্থ্য সচেতন থাকার জন্য আমরা ঠিক কতটা সচেতন তা নিয়ে আছে প্রশ্ন ? আজকালকার দিনে তৈলাক্ত জাতীয় খাবার বা খাবারে অ-নিয়ম ক-রে শ-রীরকে রীতিমতো ভে-ঙে ফে-লা নতুন প্রজন্মের কাছে। রীতি নীতি হয়ে দাঁড়িয়েছে । তাই নিয়মিত স্বাস্থ্য প্রতি সচেতন থাকা দরকার ।

কিন্তু শরীরকে সুস্থ স্বাভাবিক রাখতে ও-ষুধ ছাড়াও এমন বেশ কয়েকটি ঘরোয়া উপাদান রয়েছে যেগুলো সম্পর্কে আমরা অবগত নয় । আমরা হয়তো ভাবি সেগুলো হয়তো শুধুমাত্র রান্নার কাজে বা মুখসুদ্ধি হিসেবে কাজে লাগে। কিন্তু সেই সমস্ত উপাদানে রয়েছে রো-গ-প্র-তিরোধ বাড়িয়ে তোলার মতন গুন । আসলে আমি এই মুহূর্তে মৌরির কথা বলতে চলেছি । আসুন জেনে নেওয়া যাক মৌরির কি কি উপকার।

যদি এক গ্লাস জল এর মধ্যে এক চামচ মৌরি ভিজিয়ে রাখেন এবং প্রতিদিন সকাল বেলায় সেই জল যদি আপনি পান করেন তাহলে আপনার শরীরের যাবতীয় ব্যা-ক-টেরিয়া ভা-ইরাস নির্মূল হবে । তার পাশাপাশি রো-গ-প্র-তিরোধ ক্ষ-মতা বেড়ে উঠবে। যাদের কো-ষ্ঠ-কা-ঠিন্যের স-মস্যা রয়েছে তারা অতি অবশ্যই মৌরি বা মৌরির জল সেবন করতে পারেন । এটি দ্রুত কাজ করা শুরু করে দেয় । এবং মুক্তি দেয় কো-ষ্ঠ-কা-ঠিন্যের মতন জ্বা-লা য-ন্ত্রণা থেকে।

আমাদের মধ্যে অনেকেই আছেন যাদের রো-গ-প্র-তি-রো-ধক্ষমতা অত্যন্ত কম । অল্পতেই ব্যা-ক-টেরিয়া এবং ভা-ইরাস আ-ক্রমণ ক-রে ফে-লে । তাদের ক্ষেত্রে মৌরি এক অত্যন্ত গুরুত্বপূর্ণ উপাদান । কারণ আপনি যদি প্রতিনিয়ত এক চামচ করে মৌরি সেবন করেন তাহলে আপনার শরীরে র-ক্তে যে অ্যা-ন্টি-অক্সিডেন্ট রয়েছে সেটির মাত্রা বেড়ে যাবে এবং যার ফলে ইমিউনিটি পাওয়ার অত্যাধিক পরিমাণে বেড়ে যাবে।

এর পাশাপাশি মু-খের গ-ন্ধ বা হ-র-মো-ন-জনিত যেকোনো ধরনের স-মস্যা সমাধানে মৌরির জুড়ি মেলা ভার । তবে এর বেশ কিছু নি-ষে-ধাজ্ঞা র-য়েছে অর্থাৎ কারা কারা মৌরি খেতে পারবেন না । গর্ভবতী নারী ও শিশুরা মৌরি খাওয়া থেকে বি-রত থাকুন। গাজরে যাদের অ্যালার্জি রয়েছে, তারাও মৌরি খাবেন না। এ ছাড়াও যাদের র-ক্তে কোনো স-মস্যা রয়েছে, তাদের মৌরি খাওয়া উচিত নয়।

Check Also

মুখের গন্ধ দূর করার সাথে ১০ অসুখ ভালো হবে পান খেলে

পান পাতায় উপস্থিত একাধিক উপাদান নানাবিধ রোগের প্রকোপ হ্রাসে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে। কিন্তু …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *