Home / Health / ফোন করলেই বাড়িতে পৌঁছে যাবে অক্সিজেন অ্যাম্বুলেন্স, চালু হলো নতুন পরিষেবা

ফোন করলেই বাড়িতে পৌঁছে যাবে অক্সিজেন অ্যাম্বুলেন্স, চালু হলো নতুন পরিষেবা

করোনার দ্বিতীয় ঢেউয়ে আক্রান্তদের কাছে সবথেকে বেশি সমস্যার কারণ হয়ে দাঁড়িয়েছে অক্সিজেন। বাড়িতে থাকা করোনা আক্রান্তদের মধ্যে শ্বাসকষ্ট লক্ষ্য করা যাচ্ছে। আর এই পরিস্থিতিতে কোনক্রমে হাসপাতালের বেড পাওয়া গেলেও অ্যাম্বুলেন্স নিয়ে দর কষাকষি, এরপর আবার রয়েছে অক্সিজেন পাওয়ার অনিশ্চয়তা। আর এই সমস্যা দূরীকরণে এবার পশ্চিমবঙ্গে চালু হলো নতুন এক পরিষেবা যার মাধ্যমে ফোন করলেই বাড়িতে পৌঁছে যাবে অক্সিজেন অ্যাম্বুলেন্স।

বর্তমান এমন সঙ্কটকালীন অবস্থায় আক্রান্তদের পাশে দাঁড়াতে ২৪ ঘন্টার জন্য কলকাতা শহরে এমন পরিষেবা নিয়ে এসেছে ‘কোভিড কেয়ার নেটওয়ার্ক’। সংস্থার তরফ থেকে জানানো হয়েছে সম্পূর্ণ বিনামূল্যে এই পরিষেবা পাবেন আক্রান্ত রোগীরা। আর এই পরিষেবা চালু হওয়ার সাথে সাথে কিছুটা হলেও স্বস্তির মুখ দেখছেন আক্রান্ত এবং তাদের পরিবারগুলি।

সংগঠনের বিশিষ্ট চিকিৎসক তথা লিভার ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা ডাঃ অভিজিৎ চৌধুরী জানিয়েছেন, “এই পরিষেবা চালু করার জন্য পশ্চিমবঙ্গ সরকারের স্বাস্থ্য দপ্তর আমাদের দুটি অ্যাম্বুলেন্স দিয়ে সাহায্য করেছে। যে অ্যাম্বুলেন্সে থাকছে অক্সিজেন কনসেন্ট্রেটর এবং প্রশিক্ষিত কর্মী।”

আপাতত ১৫টি অক্সিজেন কনসেন্ট্রেটর নিয়ে এই পরিষেবা চালু করেছে সংস্থা। তবে তাদের লক্ষ্য রয়েছে আগামী দিন কয়েকের মধ্যেই এই অক্সিজেন কনসেন্ট্রেটরের ৫০ পার করার। ওয়াকিবহাল মহলের অধিকাংশের দাবি এমন পরিষেবার ফলে অজস্র মানুষ উপকৃত হবেন বর্তমান পরিস্থিতিতে।

Check Also

চোখকে সুস্থ রাখতে নিয়মিত করুন এই ৩টি ব্যায়াম

আমরা বাহু, পা, পেট এমনকি পিঠের ব্যায়াম করি। কিন্তু আমরা কি কখনো ভেবেছি চোখের ব্যায়ামের …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *